সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ

‘সোমালিয়া উপকূলের কাছে নোঙ্গর করেছে এমভি আব্দুল্লাহ’

অনলাইন ডেস্ক | আপডেট: বৃহস্পতিবার, মার্চ ১৪, ২০২৪

‘সোমালিয়া উপকূলের কাছে নোঙ্গর করেছে এমভি আব্দুল্লাহ’
ভারত মহাসাগর থেকে জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ ‘এমভি আব্দুল্লাহ’ সোমালিয়ার উপকূলের কাছাকাছি নোঙ্গর করেছে বলে জানিয়েছেন নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমোডর এম মাকসুদ আলম।

বৃহস্প‌তিবার (১৪ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ে সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি বাংলা‌দে‌শি না‌বিক‌দের উদ্ধা‌রে করণীয় নি‌য়ে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠক শে‌ষে এ কথা জানান নৌ-পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মোহাম্মদ মাকসুদ আলম।

মহাপ‌রিচালক বলেন, যারা জাহাজটি হাইজ্যাক করেছে আমরা এক্সপেক্ট (আশা) করছি যে তারা কোনো না কোনো সময় আমাদের কনসার্ন যে অথরিটি অথবা জাহাজের মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করবে। তারপর আমরা স্ট্র্যাটেজি সেট করব যে কীভাবে তাদের সঙ্গে নেগোসিয়েশন বা অন্যান্য কিছুতে যাব। আপাতত আমরা চিন্তা করছি জাহাজের যারা ক্রু আছে তারা যেন সেফ থাকে।

জাহাজটি কোথায় রয়েছে জানতে চাইলে মাকসুদ আলম ব‌লেন, সঠিক জায়গার নাম বলা যাবে না। এটা হচ্ছে ওদের যে সি অ্যারিয়াতে, যেটা দেখা যাচ্ছে তাদের উপকূলের ২০ মাইল দূরে। এখন জাহাজটি চলছে না, নোঙর করা অবস্থায় আছে।

না‌বিকদের উদ্ধা‌রে পরবর্তী পদক্ষেপ জান‌তে চাইলে মহাপ‌রিচালক জানান, পরবর্তী পদক্ষেপ কী হবে সেটি নির্ভর করে যারা হাইজ্যাক করেছে তারা কীভাবে যোগাযোগ করে এবং কী যোগাযোগ করে সেটার ওপর ভিত্তি করে।

যদিও এর আগে এমভি আব্দুল্লাহর অবস্থান জানিয়েছিলেন বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের (বিএমএমওএ) সাধারণ সম্পাদক মো. শাখাওয়াত হোসেন। তিনি বলেছিলেন, আন্তর্জাতিক শিপিং সোর্স থেকে জাহাজটির সর্বশেষ অবস্থানের ছবি পাঠানো হয়েছে।

সে অনুযায়ী সোমালিয়ার উপকূল থেকে প্রায় ৭২ নটিক্যাল মাইল দূরে ছিল জাহাজটি। একই গতিতে চলতে থাকলে আজ বিকেল নাগাদ জাহাজটি সোমালিয়া উপকূলে পৌঁছাতে পারে।

তিনি জানান, বাংলাদেশ সময় ভোর ৬টায় তোলা ছবিতে দেখা যায়, ছিনতাই হওয়া জাহাজটির সর্বশেষ অবস্থান সোমালিয়ার গারাকাদ বন্দর থেকে ৭২ নটিক্যাল মাইল দূরে।

সিনিয়র সহকারী সচিব (আফ্রিকা) মো. ইফতেখার রহমানের সই করা চিঠিতে বলা হয়, জাহাজের ক্রুদের নিরাপত্তা নিশ্চিত ও তাদের নিরাপদে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করার লক্ষ্যে কৌশল নির্ধারণে এই সভা অনুষ্ঠিত হবে।

সভায় ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম সভাপতিত্ব করবেন বলে চিঠিতে জানানো হয়েছে।
0 Comments